(২০) মসজিদ স্থানান্তর করা যাবে না বা জমি বিক্রয় করা যাবে না মর্মে বিশ্বাস করা

(২০) মসজিদ স্থানান্তর করা যাবে না বা জমি বিক্রয় করা যাবে না মর্মে বিশ্বাস করা :

মসজিদ স্থানান্তর করা যায় না বলে সমাজে ভ্রান্ত ধারণা চালু আছে। অনুরূপ মসজিদের জন্য ওয়াকফ করা জমি বিক্রি করা যায় না এ কথাও চালু আছে। অথচ মুছল্লীদের সুবিধার্থে মসজিদ স্থানান্তর করা যায় এবং জমি বিক্রি করে মসজিদের কাজে লাগানো যায়। ওমর (রাঃ)-এর যুগে কূফার দায়িত্বশীল ছিলেন আব্দুল্লাহ ইবনে মাসঊদ (রাঃ)। একদা মসজিদ হতে বায়তুল মাল চুরি হয়ে গেলে সে ঘটনা ওমর (রাঃ)-কে জানানো হয়। তিনি মসজিদ স্থানান্তর করার নির্দেশ দেন। ফলে মসজিদ স্থানান্তরিত করা হয় এবং পূর্বের স্থান খেজুর বিক্রির বাজারে পরিণত হয়।[1] আর রাসূল (ছাঃ) বলেন, ‘তোমাদের উপরে অপরিহার্য হল, আমার সুন্নাত ও আমার খুলাফায়ে রাশেদ্বীনের সুন্নাতকে আকড়ে ধরা’।[2] অতএব একান্ত প্রয়োজনে মসজিদ স্থানান্তর করা যায়। তবে অবশ্যই মসজিদের সম্পদ মসজিদেই ব্যবহার করতে হবে।

[1]. ফাতাওয়া ইবনে তায়মিয়াহ, ৩১ খন্ড, ২১৭ পৃঃ; ইমাম তাবারাণী, আল-মু‘জামুল কাবীর হা/৮৮৫৪। [2]. আবুদাঊদ হা/৪৬০৭; তিরমিযী হা/২৬৭৬; সনদ ছহীহ, মিশকাত হা/১৬৫।

Posted from ইসলামী সাইট

This entry was posted in 04. মসজিদ সমূহ, মসজিদ স্থানান্তর করা যাবে না বা জমি বিক্রয় করা যাবে না মর্মে বিশ্বাস করা. Bookmark the permalink.

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s